বি.দ্রঃদৈনিক নতুন ভাবনাপত্রিকায় প্রকাশিত সকল লেখার দায়ভার সম্পূর্ন লেখকের/প্রতিনিধির।আমরা লেখক প্রতিনিধির চিন্তা ও মতামতের প্রতি শ্রদ্ধাশীল।প্রকাশিত লেখার সাথে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল সবসময় নাও থাকতে পারে।তাই যে কোনো লেখার জন্য অত্র পত্রিকার কর্তৃপক্ষ দায়ী নয়।

তাজা খবর

চট্টগ্রামে হবে লবণ শিল্পনগরী, বিসিক চেয়ারম্যান মোশতাক 

মোঃ সিরাজুল মনির চট্টগ্রামঃ-
চট্টগ্রাম অঞ্চলের লবণ মিল মালিকদের সুবিধার্থে চট্টগ্রামে পৃথক লবণ শিল্পনগরী স্থাপন করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ ক্ষুদ্র ও কুটিরশিল্প করপোরেশনের (বিসিক) চেয়ারম্যান মোশতাক হাসান। গতকাল রবিবার (৬ ডিসেম্বর) আগ্রাবাদের দি ভিলেজ হোটেলে অনুষ্ঠিত বিসিকের অর্ধবার্ষিক পর্যালোচনা সভায় এ পরিকল্পনার কথা জানান তিনি।

সভায় বিসিকের চেয়ারম্যান আরও বলেন, লবণ মিল মালিকেরা তাদের প্লটের চাহিদা নিরূপণ করে বিসিক কর্তৃপক্ষকে সরবরাহ করলে তা যাচাই করা হবে। দ্রুত এ কাজ শেষ করতে মিল মালিকদের সব ধরনের সহযোগিতা করা হবে। করোনাভাইরাসের কারণে লবণ মিল মালিকদের ক্ষতির কথা বিবেচনা করে পটাসিয়াম আয়োডিনের মূল্য প্রতি কেজিতে ৫০০ টাকা কমানো হবে বলেও জানান বিসিক চেয়ারম্যান।

তিনি বলেন, আগামী জানুয়ারি থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে। সরকারের ৩০ হাজার একর খাস জমি অধিগ্রহণ করে লবণ চাষীদের মাঝে স্বল্পমূল্যে বরাদ্দের ব্যবস্থা করা গেলে উৎপাদন খরচ কমে আসবে বলে মনে করেন মোশতাক হাসান।

তিনি বলেন, এতে দেশের দরিদ্র লবণ চাষিরা তাদের উৎপাদিত লবণের নায্যমূল্য পাবেন। এ বিষয়ে বিসিকের পক্ষ থেকে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে। সভায় অন্যদের মধ্যে চট্টগ্রাম অঞ্চলের লবণ মিল মালিক প্রতিনিধিসহ বিসিকের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিসিকের এক কর্মকর্তা বলেন চট্টগ্রামে এ প্রকল্প বাস্তবায়ন হলে এঅঞ্চলের লবন মিল মালিকরা সুবিধা পাবে এবং লবন শিল্পের প্রসার ঘটবে।
Alert! This website content is protected!