বি.দ্রঃদৈনিক নতুন ভাবনাপত্রিকায় প্রকাশিত সকল লেখার দায়ভার সম্পূর্ন লেখকের/প্রতিনিধির।আমরা লেখক প্রতিনিধির চিন্তা ও মতামতের প্রতি শ্রদ্ধাশীল।প্রকাশিত লেখার সাথে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল সবসময় নাও থাকতে পারে।তাই যে কোনো লেখার জন্য অত্র পত্রিকার কর্তৃপক্ষ দায়ী নয়।

তাজা খবর

বগুড়ার গাবতলীর A.C ইটভাটায় অবাদে পোড়ানো হচ্ছে কাঠ/খড়ি

উৎপল মোহন্ত বগুড়া জেলা প্রতিনিধিঃ
বগুড়া জেলার গাবতলী উপজেলার শেষ সীমানা ও শিবগঞ্জ উপজেলার শেষ সীমানার মাঝামাঝি অবস্থিত  A.C ইটভাটায় নির্বিচারে পোড়ানো হচ্ছে কাঠ/ খড়ি।
সরেজমিনে গিয়ে দেখা যায় ইটভাটায় কাঠ ও খড়ি। সাংবাদিকের উপস্থিতি টের পেয়ে দ্রুত একটি খড়ির ট্রাক সরালেও ভাটার চারপাশে থাকা খড়ি সরাতে পরেননি তারা।
ইটভাটার দায়িত্বরত ম্যানেজার কে খড়ি পোড়ানোর প্রসঙ্গে জিজ্ঞেস করলে তিনি বলেন, এটা বাংলাদেশ এখানে সব কিছু করা যায় এবং তিনি আরও বলেন তাদের বগুড়া অফিসে দেখা করে মিষ্টি খাওয়ার জন্য। এর আগে অনেক সাংবাদিকই নাকি তাদের অফিসে গিয়ে মিষ্টি খেয়েছেন।
আইন ও সরকারি বিধি-বিধানের তোয়াক্কা না করেই পরিবেশের বিপর্যয় ঘটাচ্ছে এই ভাটা। ইটভাটায় কাঁচামাল হিসেবে ব্যবহার করা হচ্ছে কৃষি জমির উর্বর মাটি। জমির উর্বর মাটি উজাড়ের মাধ্যমে পরিবেশ ও আবাদী জমি ধ্বংসের প্রক্রিয়া চলমান থাকলেও প্রভাবশালী ব্যক্তিদের বিরুদ্ধে প্রশাসন ব্যবস্থা নিচ্ছে না বলে অভিযোগ রয়েছে।
নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় এক ব্যক্তি বলেন, প্রভাবশালী ও ক্ষমতাশীন ব্যক্তিরা প্রশাসনকে ম্যানেজ করে অবৈধভাবে এসব ইটভাটা চালাচ্ছে। ইটভাটায় জ্বালানি হিসেবে কয়লা ব্যবহারের কথা থাকলেও এখানে তা অনুসরণ করা হচ্ছে না। তিনি দ্রুত এই ইটভাটা বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের জন্য পরিবেশ অধিদফতর ও জেলা প্রশাসকের হস্তক্ষেপ কামনা করেন।
Alert! This website content is protected!