বি.দ্রঃদৈনিক নতুন ভাবনাপত্রিকায় প্রকাশিত সকল লেখার দায়ভার সম্পূর্ন লেখকের/প্রতিনিধির।আমরা লেখক প্রতিনিধির চিন্তা ও মতামতের প্রতি শ্রদ্ধাশীল।প্রকাশিত লেখার সাথে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল সবসময় নাও থাকতে পারে।তাই যে কোনো লেখার জন্য অত্র পত্রিকার কর্তৃপক্ষ দায়ী নয়।

তাজা খবর

লালপুরে আওয়ামী লীগের উদ্যোগে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

মো. আশিকুর রহমান টুটুল, নাটোর প্রতিনিধি:-
যথাযথ মর্যাদা, গুরুত্ব ও ভাব-গাম্ভীর্যের সঙ্গে নাটোরের লালপুরে উদযাপিত হলো ‘মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’। লালপুর উপজেলা আওয়ামী লীগ কর্তৃক আয়োজনে লালপুর উপজেলা আওয়মী লীগের কার্যালয়ে এ অনুষ্ঠানে বিপুল সংখ্যক নেতাকর্মীরা অংশগ্রহণ করেন।
দিবসটি উপলক্ষে ভাষা শহীদদের স্মৃতির উদ্দেশ্যে এক মিনিট নীরবতা পালন শেষে শহীদ মিনারে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি আফতাব হোসেন ঝুলফু ও সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান ইসাহাক আলীও আওয়ামী লীগের নেতকর্মীরা।
সকল শহীদদের আত্মার শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। এরপর মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রেক্ষাপট ও চেতনা তুলে ধরে আলোকপাত করেন বক্তারা। এর আগে দিনের প্রথম প্রহরে জাতীয় পতাকা উত্তোলন করে অর্ধনমিত রাখা হয়।
অনুষ্ঠানের আলোচনা পর্বে মহান শহীদ দিবসের ঐতিহাসিক প্রেক্ষাপট, ভাষার জন্য বাঙ্গালিদের জীবন বিসর্জনের অনন্য দৃষ্টান্ত ও দিবসটির স্বীকৃতির বিষয়ে আলোকপাত করেন নাটোর জেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি ও সাবেক সংসদ এ্যাড. আবুল কালাম আজাদ। এসময় বক্তব্যদেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি আফতাব হোসেন ঝুলফু, সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান ইসাহাক আলী, নাটোর জেলা আওয়ামী লীগের সদস্য উপধ্যক্ষ বাবুল আক্তার, উপজেলা আওয়ামীলী লীগের সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলামপ্রমুখ।
‘বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বলিষ্ঠ নেতৃত্বের কথা উলে¬খ করে বক্তারা বলেন, জাতিসংঘে তার বাংলায় ভাষণের মাধ্যমেই বিশ্ব দরবারে বাংলাভাষা আন্তর্জাতিক মর্যাদায় প্রতিষ্ঠিত হওয়ার কার্যক্রম শুরু হয়।
বঙ্গবন্ধুর কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় এসে বাংলাভাষার উৎকর্ষ সাধনে অনবদ্য ভূমিকা পালন করেন। তারই জোরালো প্রচেষ্ঠার ফলে ইউনেস্কো কর্তৃক একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মার্তৃভাষা দিবেসের স্বীকৃতি অর্জন করে। যার ফলে আজ বিশ্বের সকল জাতিগোষ্ঠী এ দিবসটি পালন করছে।’ এসময় আওয়ামী লীগ ও তার সহযোগি নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

Alert! This website content is protected!