বি.দ্রঃদৈনিক নতুন ভাবনাপত্রিকায় প্রকাশিত সকল লেখার দায়ভার সম্পূর্ন লেখকের/প্রতিনিধির।আমরা লেখক প্রতিনিধির চিন্তা ও মতামতের প্রতি শ্রদ্ধাশীল।প্রকাশিত লেখার সাথে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল সবসময় নাও থাকতে পারে।তাই যে কোনো লেখার জন্য অত্র পত্রিকার কর্তৃপক্ষ দায়ী নয়।

তাজা খবর

সাপাহারে ভূমি উন্নয়ন কর সফটওয়ার হালনাগাদে ভ্রাম্যমাণ তথ্য সংগ্রহ অভিযান

সোহেল চৌধুরী রানা, সাপাহার (নওগাঁ) প্রতিনিধিঃ “ভূমি সেবা হচ্ছে ডিজিটাল, বদলে যাচ্ছে দিনকাল” শ্লোগানকে সামনে রেখে নওগাঁর সাপাহারে ভূমি উন্নয়ন কর সফটওয়ারে রেজিস্টার-২ হালনাগাদে ভ্রাম্যমাণ তথ্য সংগ্রহ অভিযান শুরু করা হয়েছে।

শুক্রবার বেলা ১১ টায় উপজেলা সদরের ডাঙ্গাপাড়া উচ্চ বিদ্যালয়ে উপজেলা ভূমি অফিসের আয়োজনে এ কার্যক্রমের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) কল্যাণ চৌধুরী।এসময় তিনি নিজে একটি হোল্ডিং এর তথ্য সফটওয়ারে আপলোড করে কার্যক্রমের উদ্বোধন ঘোষনা করেন।

সফটওয়ারে রেজিস্টার-২ এ তথ্য হালনাগাদ করতে আসা রনজিত ও শিমুল কুজুর বলেন, শুনলাম এখন থেকে অল্প সময়ে এবং খুব সহজে অনলাইনের মাধ্যমে ভুমি উন্নয়ন কর (খাজনা) প্রদান করা যাবে তাই আমরা হোল্ডিং এর তথ্য হালনাগাদ করার জন্য এসেছি। এটি খুব ভালো একটি উদ্যোগ।

সংশ্লিষ্ট ইউপি সদস্য তরিকুল ইসলাম বলেন, সফটওয়ারের মাধ্যমে ভূমি উন্নয়ন কর সেবা যুক্ত হওয়ায় জনসাধারণের হয়রানি অনেক অংশে কমে যাবে, এটি খুব ভালো একটি উদ্যোগ।

সহকারী কমিশনার (ভূমি) সোহরাব হোসেন জানান, সাম্প্রতিক সময়ে ভূমি ব্যাবস্থাপনায় বিশেষ অবদান রাখায় জাতিসংঘ কর্তৃক ‘পাবলিক সার্ভিস এ্যাওয়ার্ড’ লাভ করেছে ভূমি মন্ত্রণালয়। তারই ধারাবাহিকতায় ভূমি  উন্নয়ন কর সফটওয়ারে ভূমি মালিকের তথ্য হালনাগাদের জন্য,ডিজিটাল ভূমি সেবাকে জনগনের দোড়গোড়ায় পৌঁছে দিতে এবং আরও সহজতর করতে সাপাহার উপজেলা ভূমি অফিস কর্তৃক এই উদ্যোগ গ্রহন করা হয়েছে। পাইলটিং পর্যায়ের দ্বিতীয় ধাপে করলডাঙ্গা মৌজায় এ কার্যক্রম শুরু করা হয়েছে। পর্যায়ক্রমে সম্পূর্ণ  উপজেলা এ কার্যক্রমের আওতায় আনা হবে।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) কল্যাণ  চৌধুরী বলেন, ডিজিটাল সেবা এখন আর স্বপ্ন নয়, ডিজিটাল সেবায় যুক্ত হচ্ছে সরকরি দপ্তরের বিভিন্ন সেবা সমূহ। যাতে করে জনগনের দোড়গোড়ায় খুব সহজে পৌঁছে যাচ্ছে এর সুফল। এ কার্যক্রমের মাধ্যমে উম্মোচিত হলো ডিজিটাল ভূমি সেবার আরও একটি নতুন অধ্যায়। তিনি আরো বলেন, এ ভূমি সেবা সম্পূর্ণরূপে বাস্তবায়িত হলে তা মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত  ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের পথে একটি অনন্য মাইলফলক হয়ে থাকবে। যার সুফল ভোগ করবে সর্বসাধারণ।

Alert! This website content is protected!