বি.দ্রঃদৈনিক নতুন ভাবনাপত্রিকায় প্রকাশিত সকল লেখার দায়ভার সম্পূর্ন লেখকের/প্রতিনিধির।আমরা লেখক প্রতিনিধির চিন্তা ও মতামতের প্রতি শ্রদ্ধাশীল।প্রকাশিত লেখার সাথে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল সবসময় নাও থাকতে পারে।তাই যে কোনো লেখার জন্য অত্র পত্রিকার কর্তৃপক্ষ দায়ী নয়।

তাজা খবর

৪৩তম বিসিএসের প্রিলিমিনারি হতে পারে মার্চে

নতুন ভাবনা ডেস্কঃ বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) ৪২তম (বিশেষ) বিসিএস এবং ৪৩তম সাধারণ বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে। ৪২তম বিসিএসে চিকিৎসক ও ৪৩তম বিসিএসে সাধারণ ও প্রফেশনাল বা টেকনিক্যাল ক্যাডার নিয়োগ দেয়া হবে।

৪২তম বিসিএসে সহকারী সার্জন হিসেবে নিয়োগ পাবেন দুই হাজার জন। ৪৩তম বিসিএসে এক হাজার ৮১৪ জন নিয়োগ পাবেন। একসঙ্গে গত সোমবার রাতে দুই বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে পিএসসি।

অনলাইনের ৪৩তম বিসিএসের আবেদন ৩০ ডিসেম্বরে শুরু হবে। প্রার্থীরা আবেদন করতে পারবেন ৩১ জানুয়ারি পর্যন্ত।

৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এ বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৮১৪ জন কর্মকর্তা নেয়া হবে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ৩০০ জন, পুলিশ ক্যাডারে ১০০, পররাষ্ট্র ক্যাডারে ২৫, শিক্ষা ক্যাডারে ৮৪৩, অডিটে ৩৫, তথ্যে ২২, ট্যাক্সে ১৯, কাস্টমসে ১৪ জন এবং সমবায়ে ১৯ জন নিয়োগ দেয়া হবে।

২০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষা আগামী বছরের মার্চে অনুষ্ঠিত হতে পারে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। তবে পরীক্ষার সুনির্দিষ্ট তারিখ ও সময় যথাসময়ে কমিশনের ওয়েবসাইট এবং সাংবাদমাধ্যমে প্রকাশ করা হবে বলে জানিয়েছে পিএসসি।

আবেদন কবে শুরু
৪৩তম বিসিএসের জন্য আবেদন শুরু হবে ৩০ ডিসেম্বর থেকে। সেদিন সকাল ১০টা থেকে আবেদন শুরু হয়ে শেষ হবে ৩১ জানুয়ারি সন্ধ্যা ৬টায়।

পিএসসি বলেছে, অনলাইনে ফরম পূরণের পর ৭২ ঘণ্টার মধ্যে এসএমএসের মাধ্যমে পরীক্ষার ফি জমা দিতে হবে প্রার্থীকে।

পরীক্ষার সম্ভাব্য তারিখ

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা আগামী বছরের মার্চ মাসে অনুষ্ঠিত হতে পারে।  সুনির্দিষ্ট তারিখ ও সময় যথাসময়ে কমিশনের ওয়েবসাইট এবং সংবাদমাধ্যমে প্রকাশ করা হবে।

প্রিলিমিনারি পরীক্ষার নম্বর বণ্টন

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রার্থীকে ২০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। পরীক্ষার সময় ২ ঘণ্টা। প্রিলিমিনারি পরীক্ষায় ২০০টি প্রশ্ন থাকবে।

প্রার্থী প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর পাবেন। তবে ভুল উত্তর দিলে প্রতিটি ভুল উত্তরের জন্য প্রাপ্ত মোট নম্বর থেকে দশমিক ৫০ (শূন্য দশমিক পাঁচ শূন্য) নম্বর কাটা যাবে। প্রিলিমিনারির বিষয়ভিত্তিক সিলেবাস পিএসসির ওয়েবসাইটে পাওয়া যাবে।

প্রিলিমিনারি পরীক্ষার বিষয় ও নম্বর বণ্টন

বাংলা ভাষা ও সাহিত্য ৩৫, ইংরেজি ভাষা ও সাহিত্য ৩৫, বাংলাদেশ বিষয়াবলি ৩০, আন্তর্জাতিক বিষয়াবলি ২০, ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব) ১০, পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা ১০, সাধারণ বিজ্ঞান ১৫, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি ১৫, গাণিতিক যুক্তি ১০, মানসিক দক্ষতা ১০, নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন ১০ নম্বরের ওপর পরীক্ষা হবে।

পরীক্ষাকেন্দ্র

প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

Alert! This website content is protected!